Saturday, March 3, 2012

BCS FINAL RESULT - বিসিএসের চূড়ান্ত ফল

বিসিএসের চূড়ান্ত ফল এক বছরে: পিএসসি, Bangladesh Civil Service Exam result

ঢাকা, মার্চ ০৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- অনলাইন আবেদন কার্যক্রম চালু করায় বিজ্ঞপ্তি প্রকাশের পর এক বছরের মধ্যে ৩৩তম বিসিএসের চূড়ান্ত ফল ঘোষণা করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান এটি আহমেদুল হক চৌধুরী।



শনিবার পিএসসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আগে বিসিএসের ফল প্রকাশ করতে দুই বছরের বেশি সময় লাগত। তবে ৩৩তম ...বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সময় থেকে এক বছরের মধ্যে এর ফল প্রকাশ করা হবে।”

চার হাজার ২০৬টি শূন্য পদে নিয়োগের জন্য গত ২৯ জানুয়ারি ৩৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। আগামী ৮ মার্চ সকাল ১০টা থেকে ৭ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে এ পরীক্ষার আবেদনপত্র পূরণ ও ফি জমা দেওয়া যাবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী মে মাসের শেষ সপ্তাহে ৩৩তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা হতে পারে।

অনলাইনে আবেদনের এ প্রক্রিয়া চালু করায় প্রায় ৫০ লাখ টাকা সাশ্রয় হবে দাবি করে আহমেদুল হক বলেন, আগামীতে মোবাইল ফোনের মাধ্যমেও বিসিএস পরীক্ষার ফল জানার ব্যবস্থা করা হবে।

তিনি জানান, আগে আবেদনপত্র বাছাইয়ের জন্যই চার থেকে পাঁচ মাস সময় লেগে যেত। আর এ কাজে খরচ হতো ১২ থেকে ১৫ লাখ টাকা।

“এছাড়া আবেদনপত্র, সিলেবাস ও অন্যান্য নির্দেশাবলী মুদ্রণ বাবদ ১৫-২০ লাখ টাকাসহ বিভিন্ন ক্ষেত্রে আরো প্রায় ৫০ লাখ টাকা সাশ্রয় হবে অনলাইন ব্যবস্থা চালু করায়”, যোগ করেন পিএসসি চেয়ারম্যান।

তিনি জানান, এবার থেকে হাজিরা তালিকায় প্রার্থীদের নাম ও রেজিস্ট্রেশন নম্বরের পাশাপাশি রঙিন ছবিও সংযুক্ত থাকবে। প্রবেশ পত্র, পাসওয়ার্ড ও আইডি নম্বর হারিয়ে গেলেও পিএসসির ওয়েবসাইট ( www.bpsc.gov.bd) থেকে প্রয়োজনীয় তথ্য দিয়ে তা ফিরে পাওয়া যাবে।

অনলাইনে আবেদনপত্র পূরণ কার্যক্রম শুরুর পর পরীক্ষার তারিখ, সময়, আসন বিন্যাস, পরীক্ষার ফল, মৌখিক পরীক্ষার তারিখসহ প্রয়োজনীয় তথ্য প্রার্থীরা নিজেদের মোবাইল ফোনের মাধ্যমেই সংগ্রহ করতে পারবেন।

পিএসসির ওয়েবসাইট ছাড়াও সহায়তাকারী প্রতিষ্ঠান হিসেবে টেলিটকের ওয়েব ঠিকানা থেকে (http://bpsc.teletalk.com.bd/) অনলাইনে নিবন্ধন করা যাবে। অনলাইনে ফরম পূরণ ও ফি জমা দেওয়ার বিস্তারিত নির্দেশাবলী পিএসসি ও টেলিটকের ওয়েবসাইট এবং বিসিএসের বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে।

হেল্প লাইন

ফরম পূরণে কোনো সহায়তার প্রয়োজন হলে কমিশনের মোবাইল ফোন নম্বর- ০১৫৫৫৫৫৫১৪৯, ০১৫৫৫৫৫৫১৫০, ০১৫৫৫৫৫৫১৫১, ০১৫৫৫৫৫৫১৫২, ০১৫৫৫৫৫৫১৫৩; পিএসসির পরিচালক (প্রশাসন) ৯১১১১০৫, সিস্টেম অ্যানালিস্ট ৮১১৪৫৮২, প্রোগ্রামার ৯১৩৫৭৪৭ এবং টেলিটকের ০১৫৫৫৫৫৫১৪৩ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

অন্যদের মধ্যে কমিশনের সচিব চৌধুরী মো. বাবুল হোসেনসহ আট জন সদস্য এবং পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছারউদ্দিন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

No comments:

Post a Comment